পেলভিক ফ্লোরের কর্মহীনতা

পেলভিক ফ্লোরের কর্মহীনতা

জীবন ধারা
পুরুষদের মধ্যে পেলভিক ফ্লোরের কর্মহীনতা:
প্রতি বছর, বিশ্বজুড়ে লক্ষ লক্ষ পুরুষ পেলভিক ফ্লোর ডিসফাংশন অনুভব করেন। যেহেতু পেলভিক ফ্লোরের পেশীগুলি প্রস্রাব এবং সেক্সের সময় বর্জ্য (মলমূত্র) এবং প্রজনন সিস্টেমের অংশ হিসাবে কাজ করে, তাই পেলভিক ফ্লোরের কর্মহীনতা পুরুষদের প্রভাবিত করে এমন অনেক অন্যান্য অবস্থার সাথে সহাবস্থান করতে পারে, যার মধ্যে রয়েছে:
পুরুষের প্রস্রাবের কর্মহীনতা: এই অবস্থার মধ্যে প্রস্রাব করার পরে প্রস্রাব বের হওয়া, বাথরুমে দৌড়ানো (অসংযম) এবং অন্যান্য মূত্রাশয় এবং অন্ত্রের সমস্যা জড়িত থাকতে পারে।
ইরেক্টাইল ডিসফাংশন (ED): ED হল যখন পুরুষরা যৌনতার সময় ইরেকশন পেতে বা বজায় রাখতে পারে না। কখনও কখনও পেলভিক পেশী টান বা ব্যথা কারণ, কিন্তু ED একটি জটিল অবস্থা তাই এটি নাও হতে পারে।
প্রোস্টাটাইটিস: পেলভিক ফ্লোরের কর্মহীনতার লক্ষণগুলি ঘনিষ্ঠভাবে প্রোস্টাটাইটিসের অনুরূপ, যা প্রোস্টেটের (একটি পুরুষ প্রজনন গ্রন্থি) সংক্রমণ বা প্রদাহ। ব্যাকটেরিয়া, যৌন সংক্রামিত সংক্রমণ বা স্নায়ুতন্ত্রের ট্রমা সহ প্রোস্টাটাইটিসের অনেক কারণ থাকতে পারে।
মহিলাদের পেলভিক ফ্লোরের কর্মহীনতা:
পেলভিক ফ্লোরের কর্মহীনতা জরায়ু এবং যোনিকে প্রভাবিত করে একজন মহিলার প্রজনন স্বাস্থ্যের সাথে হস্তক্ষেপ করতে পারে। যে সমস্ত মহিলারা পেলভিক ফ্লোর ডিসফাংশন পান তাদের অন্যান্য উপসর্গ যেমন সেক্সের সময় ব্যথা হতে পারে।
পেলভিক ফ্লোর ডিসফাংশন পেলভিক অর্গান প্রোল্যাপস থেকে খুব আলাদা। পেলভিক অর্গান প্রোল্যাপস ঘটে যখন কোনও মহিলার পেলভিক অঙ্গগুলি (জরায়ু, মলদ্বার এবং মূত্রাশয়) জায়গায় থাকা পেশীগুলি আলগা হয়ে যায় এবং খুব বেশি প্রসারিত হয়। পেলভিক অর্গান প্রল্যাপ্সের কারণে অঙ্গগুলি যোনি বা মলদ্বারের বাইরে বেরিয়ে আসতে পারে এবং মহিলাদের তাদের ভিতরে ঠেলে দিতে হতে পারে।
পেলভিক ফ্লোর ডিসফাংশন কিভাবে নির্ণয় করা হয়?
1.      আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী সাধারণত আপনার লক্ষণগুলি সম্পর্কে জিজ্ঞাসা করে এবং একটি সতর্ক চিকিৎসা ইতিহাস গ্রহণ করে শুরু করবেন। আপনার প্রদানকারী আপনাকে নিম্নলিখিত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে:
2.     আপনার কি মূত্রনালীর সংক্রমণের ইতিহাস আছে?
3.     আপনি যদি মহিলা হন, আপনি কি জন্ম দিয়েছেন?
4.     আপনি যদি মহিলা হন, আপনি যৌন মিলনের সময় কি ব্যথা পান?
5.     আপনার কি ইন্টারস্টিশিয়াল সিস্টাইটিস (মূত্রাশয়ের প্রাচীরের দীর্ঘমেয়াদী প্রদাহ) বা ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (নিম্ন অন্ত্রের ট্র্যাক্টের একটি ব্যাধি) আছে?
6.     আপনি কি মলত্যাগের জন্য চাপ অনুভব করেন?
 

আপনি কিভাবে পেলভিক ফ্লোর কর্মহীনতার চিকিত্সা করবেন?
সৌভাগ্যবশত, পেলভিক ফ্লোর ডিসফাংশন অনেক ক্ষেত্রে তুলনামূলকভাবে সহজে চিকিৎসা করা যায়। আপনার যদি শারীরিক থেরাপির প্রয়োজন হয়, আপনি সম্ভবত ভাল বোধ করতে পারেন তবে এটি কয়েক মাস সেশন নিতে পারে। পেলভিক ফ্লোর ডিসফাংশন সার্জারি ছাড়াই চিকিত্সা করা হয়। অ-সার্জিক্যাল চিকিত্সা অন্তর্ভুক্ত:
বায়োফিডব্যাক: এটি হল সবচেয়ে সাধারণ চিকিত্সা, একজন শারীরিক থেরাপিস্টের সাহায্যে করা হয়। বায়োফিডব্যাক বেদনাদায়ক নয়, এবং পেলভিক ফ্লোর ডিসফাংশন সহ 75% এর বেশি লোককে সাহায্য করে। আপনার শারীরিক থেরাপিস্ট আপনার পেশী পুনরায় প্রশিক্ষণের জন্য বিভিন্ন উপায়ে বায়োফিডব্যাক ব্যবহার করতে পারে। উদাহরণ স্বরূপ, পেলভিক ফ্লোরের পেশীগুলিকে নিরীক্ষণ করার জন্য তারা বিশেষ সেন্সর এবং ভিডিও ব্যবহার করতে পারে যখন আপনি তাদের শিথিল বা ক্লেঞ্চ করার চেষ্টা করেন। আপনার থেরাপিস্ট আপনাকে প্রতিক্রিয়া দেয় এবং আপনার পেশী সমন্বয় উন্নত করতে আপনার সাথে কাজ করে।
পেলভিক ফ্লোর ফিজিক্যাল থেরাপি: শারীরিক থেরাপি সাধারণত বায়োফিডব্যাক থেরাপির মতো একই সময়ে করা হয়। থেরাপিস্ট আপনার পিঠের নিচের অংশ, পেলভিস এবং পেলভিক ফ্লোরের কোন পেশীগুলি সত্যিই টানটান তা নির্ধারণ করবেন এবং আপনাকে এই পেশীগুলিকে প্রসারিত করার ব্যায়াম শেখাবেন যাতে তাদের সমন্বয় উন্নত করা যায়।
ওষুধ: প্রতিদিনের ওষুধ যা আপনার অন্ত্রের গতিবিধি নরম এবং নিয়মিত রাখতে সাহায্য করে তা হল পেলভিক ফ্লোর ডিসফাংশনের চিকিত্সার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এই ওষুধগুলির মধ্যে কিছু ওষুধের দোকানে ওভার-দ্য-কাউন্টারে পাওয়া যায় এবং এর মধ্যে রয়েছে মল সফটনার যেমন MiraLAX®, Colace®, Senna বা জেনেরিক স্টুল সফটনার। আপনার প্রাথমিক যত্ন ডাক্তার বা একজন গ্যাস্ট্রোএন্টেরোলজিস্ট আপনাকে পরামর্শ দিতে সাহায্য করতে পারেন কোন ওষুধগুলি আপনার মল নরম রাখতে সবচেয়ে সহায়ক।
শিথিলকরণ কৌশল: আপনার প্রদানকারী বা শারীরিক থেরাপিস্ট আপনাকে ধ্যান, উষ্ণ স্নান, যোগব্যায়াম এবং ব্যায়াম বা আকুপাংচারের মতো শিথিলকরণ কৌশলগুলি ব্যবহার করার পরামর্শ দিতে পারেন।
পেলভিক ফ্লোরের কর্মহীনতার চিকিৎসার জন্য আমার কি অস্ত্রোপচারের প্রয়োজন হবে?
পেলভিক ফ্লোরের কর্মহীনতার চিকিত্সার জন্য কোনও অস্ত্রোপচার নেই কারণ এটি আপনার পেশীগুলির সমস্যা। বিরল পরিস্থিতিতে, যখন শারীরিক থেরাপি এবং বায়োফিডব্যাক কাজ করতে ব্যর্থ হয়, তখন আপনার প্রদানকারী আপনাকে একজন ব্যথা ইনজেকশন বিশেষজ্ঞের সাথে দেখা করার পরামর্শ দিতে পারে। এই ডাক্তাররা খুব টানটান বা ব্যথা সৃষ্টিকারী নির্দিষ্ট পেশীগুলির স্থানীয়করণে বিশেষজ্ঞ, এবং তারা অসাড় ওষুধ এবং শিথিল ওষুধ দিয়ে পেশীতে ইনজেকশন দেওয়ার জন্য একটি ছোট সুই ব্যবহার করতে পারেন। একে ট্রিগার পয়েন্ট ইনজেকশন বলে।